বাওয়ালি (Bawali) !!!

Whiskeyকে বাড়িতে রেখে আসা হল। মোশন সিকনেস হওয়ার চান্স আছে। আমার পিসতুত ভাই পিকাই, আমার থেকে ২০ দিনের ছোটো, ওর পোষ্য, গোল্ডেন রিট্রিভারের নাম Whiskey. বেচারা…

IMG_1210

পিকাইকে পিক করার ছিলো বাড়ি থেকে, ও গাড়িতে উঠে বলল ডায়মন্ড হারবার তো ? আমি বললাম বাওয়ালি। বাবালি মানে ? বাবালি নয় ভাই, বাওয়ালি, একটা যায়গার নাম, গড়িয়া থেকে মোটামুটি ৩৯ কিমি দূর। তারাতলা, বেহালা, বাঁকের হাট হয়ে আমরা চলেছি বজবজের দিকে, ধূলো ভরা রাস্তা, আকাশ মেঘলা আর বেশ গরম।

IMG_1303.JPG

প্রায় দেড় ঘণ্টা পর আমরা শহর ছাড়িয়ে ঝাঁপিয়ে পড়লাম সবুজে, শহরের মলিনতা ঝোড়ে পড়তে লাগলো শরীর-মন থেকে আর আমরা পৌঁছে গেলাম Bawali Farm House. লাঞ্চ করবো, আসলে প্রপার্টিটা এক্সপ্লোর করাই মূল উদ্দেশ্য ছিল, আসলে নাইট-স্টে করব ভেবেছিলাম কিন্তু ২৬শে জানুয়ারি হওয়াতে বুকিং পাইনি।

অনেকটা যায়গা জুড়ে একটা নার্সারি, একটা cafeteria, ছড়িয়ে-ছিটিয়ে কয়েকটা রুম( 1800/- – 3500/-), একটা গাছ- বাড়ি কিন্তু খাবারে শুধু ডাল ভাত তরকারি no chicken even no fish also, 12 HR আগে order করতে হবে non-veg (except aanda fry)।

আমরা সবাই মাংসাশী, তাই কথা না বাড়িয়ে গাড়ি করে চললাম রাজবাড়ির দিকে।

রাস্তা খারাপ কিন্তু আস্তে আস্তে যেতেও দারুন লাগছে। রাস্তার দুদিকে কাঠা কাঠা জমি কিনে রেখেছে বিড়লারা, তাতে নুতন-পুরানো কারখানা, আবাসন, হাসপাতাল, স্কুল আর দুটো বিশাল মাঠ।

IMG_1247.JPGছেলে-পুলেরা ফুটবল খেলছে। ভাবলাম নেমে পড়ি কিন্তু chemo নেওয়ার পর দমে কুলাবে না তাই না থেমে সোজা পৌঁছে গেলাম Raypur (রায়পুর) নদীর ধারে। কি দারুন জায়গা কিন্তু নেমে ঘুরতে পারলাম না, কারন বৃষ্টি তখন জাঁকিয়ে এসেছে। গাড়ি নিয়েই নদীর পাড় ধরে ঘুরে ঘুরে আমরা চললাম রাজবাড়ি।

বেশ খিদে পেয়েছে কিন্তু দারওয়ান আটকে দিল গেটে, বললাম ম্যানেজার-বাবুর সাথে কথা ছিল আর এভাবেই ঢুকে পড়লাম । 

কথার প্যাঁচে ওনাকে নিয়ে পুরো রাজবাড়ি টা ঘুরলাম। মাস খানেক হল উনি যোগ দিয়েছেন এখানে, এবং বললেন spooky feel আছে এখানে। এখানে রাজকীয় ভাবে থাকার ব্যবস্থা আছে আর বাউল গান হয় উইকএন্ডে।

IMG_1301.JPG

খুব খিদে পেেয়ছিল কিন্তু Authentic Bengali থালি 1500/- টাকায় না খেয়ে আমরা চললাম বারূইপুরের আসমার দিকে। রাস্তা ফাঁকা থাকাতে খুব তাড়াতাড়ি  পৌঁছে গেলাম আসমাতে। দিলখুশ পরোটা আর ভুনা খেয়ে এবার চললাম বাড়ি,বিরিয়ানি আর কাবাবের পার্সেল নিয়ে।

IMG_1304.JPG