Chilka bites; A Guideline

আমরা খুব ঘুরতে যাই কিন্তু আলাদা ভাবে। কষ্ট করে পাওয়া ছুটিতে আমাদের মূল উদ্দেশ্য থাকে leisure time কাটানো প্রকৃতির মাঝে থেকে। তাই বলে ঘুরতে যে যাই না তা নয়… cc28

সারাদিন কাজ করে বাড়ি চলে আসুন সন্ধেবেলা। Dinner  করে Chennai Exp ধরুন, খড়গপুর এর পর নিশ্চিন্তে ঘুম লাগান।
untitled 145
 Day 1
পরের সকাল ৯ টার আগেই আপনি বালুগাও এ এসে যাবেন। অটো নিন কম খরচে 80/- Barkul Panthanivas. সেদিন রেস্ট করুন, সন্ধেবেলা আসেপাশে ঘুরে নিন এক চোট। 
cc59.jpg Day 2
সকালেও রেস্ট করুন, লাঞ্চ এর পর চলে যান নৌকা নিয়ে আশেপাশের Kalijugeshwar island, Kalijai island, Nalban/Birds island. পরের দিনের day tour এর জন্য কথা বলে রাখতে হবে। কম লোক হলে অটো নিতে পারেন আর বড় group হলে হোটেল থেকে গাড়ি বুক করে নিন।
cc33
Day 3
সকাল সকাল ব্রেকফাস্ট করে বেড়িয়ে পড়ুন। ঘুরে নিন ৮ কিমি দূরে Banpur এর, Bhagabati and Dakhya Prajapati dev এর মন্দির। তারপর যান দারুন সুন্দর Nirmaljhar মন্দির। সেখান থেকে বন্য পথ ধরে যান Narayani temple। বাকি থাকল সালিয়া ড্যাম। যদি Banpur এর, Bhagabati and Dakhya Prajapati dev এর মন্দির বাদ দেন তাহলে অবশ্যই ঘুরে নিন অপূর্ব Salia Dam. সেখান থেকে লাঞ্চ এর আগে check inn করে যান Rambha Panthnivas. বিকালে আসেপাশে ঘুরে নিন।

cc40 Rambha থেকে নিশ্চিত ভাবে Chilka লেককে অনন্য সুন্দর লাগে।

Day 4

আগের দিনই নৌকার বন্দোবস্ত করে রাখবেন কারন বেড়তে হবে ভোর ভোর, সঙ্গে কিছু খাবার নেয়া নেবেন Breakfast island বেশ দূরে। এরই সাথে ঘুরে নেবেন Beacon Island আর Honeymoon Island. এভাবে আপনার মোটামুটি পুরো Chilka ঘোরা হয়ে যাবে শুধু বাকি থাকবে সাতপরা, সেটা নাহয় পুরী থেকে ঘুরে নেবেন। বাকি দিন বিশ্রাম এবং অদ্যই শেষ রজনী।cc45Day 5

Chilka Cheers..Chapter IIসকালে বিশেষ কিছু করার থাকবে না। ব্যাগ পত্তর গুছিয়ে নিন আস্তে আস্তে। দুপুরে খেয়ে একটু বিশ্রাম নিয়ে ৪ টে নাগাদ বেড়িয়ে পড়ুন বালুগাঁও স্টেশন এর জন্য, ট্রেন ৬-৪৫ এ।

পরিশেষে বলি এই ট্যুর প্ল্যান টা ৩ রাত-৪দিন এও করে নেওয়া যায় অনায়াষে …

cc42

 

Advertisements

One thought on “Chilka bites; A Guideline

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s