খাঁন্দারাণী

ঝাড়গ্রাম থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে আমলাশোলে এক রূপসী রাণী লুকিয়ে আছে জঙ্গল আর পাহাড়ের আড়ে। সে আর কেউ নয়, প্রাকৃতিক ভাবে তৈরি অপূর্ব সুন্দর এক হ্রদ, খাঁন্দারাণী। আমরা এখানে বিকালের দিকে গেছি, ইচ্ছা আছে সূর্যাস্ত পর্যন্ত থাকার।

IMG_3907IMG_3918

ছোট একটা লক্‌গেটের উপর বানানো রাস্তা ধরে আমরা নেমে  আসলাম  লেকের পশ্চিম পাড়ে। সামনের লেকের জলের উপর থেকে ঠাণ্ডা হাওয়া হুহু করে ছুটে এসে ঝাঁপিয়ে পড়ছে  আমাদের উপর।

IMG_3892IMG_3930

পান্নার মতন জলের উপর একঝাঁক পাখি খেলার ছলে ভাসছে- ডুবছে আর ডানা ঝাপটাচ্ছে  একটু দূরেই, মনে হল পরিযায়ী তবে এই লেকের প্রেমে পড়ে এবার হয়ত থেকে গেছে কটা দিন বেশি।

IMG_3893IMG_3894

হ্রদের মাঝে ভাসতে ভাসতে এক জেলে জাল বিছচ্ছে কিন্তু সে কোনো নৌকা বাঁ ডিঙিতে নেই। আমি একটুও  অবাক হলাম না কারন কংশাবতী পারাপার করতে দেখেছি মানুষকে এরকম গোল টিউবের উপর বসে, আরামসে… ওনার সাথে আলাপ জমানো হল এবং অনুরোধ করা হল কিছু টাটকা মাছ আমাদের বিক্রি করার জন্য। ততক্ষণে বড় জালটা হিসাব করে ছড়ানো হয়ে গেছে, এটা তোলা হবে আগামীকাল যা হবে ওনার প্রধান রুজি রোজগার।

IMG_3897IMG_3928

আমাদের সাথে একটু গল্প করে উনি লেগে গেলেন নিজের কাজে, ছোট জালটা নিয়ে আমাদের জন্য মাছ ধরতে। এই জালে ওঠা মাছ উনি নিয়ে যান বাড়ি, কিছুটা নিজের পরিবারের জন্য বাকিটা বেচে দুপয়সা যদি ঘরে আসে।

IMG_3895IMG_3899

এই ফাঁকে আমরাও যে যার মতন একলা হয়ে গেলাম। এরকম অপূর্ব সৌন্দর্য চাইলেও পাওয়া যায় না সবসময়  কিন্তু আমরা পেয়েছি …হয়ত ভাগ্যবান বলেই। ক্যামেরা হাতে ছবি তুলছি, ঘাসের উপর বসে মুগ্ধ হয়ে চারদিকের রূপ উপভোগ করছি আর হাওয়ার সাথে উড়ে যাচ্ছি কোনওসময়, জঙ্গলের মিষ্টি গন্ধ আর হরেক রকম পাখির কাকলি আমাদের সবাইকে আচ্ছন্ন করে রেখেছিল পুর সময়।

IMG_3931IMG_3946

এভাবেই অনেকটা সময় কেটে গেল, জেলে দাদাকে ডাকা হল পাড়ের কাছে। উনি অনেকটা মাছ তুলে দিলেন  আমাদের হাতে অল্প কটা পয়সার বিনিময়। এদিকে সন্ধ্যে হয়ে এসেছে, এবার পরিবেশটা আরও মূর্ত হয়ে উঠেছে, আকাশ লাল করে সূর্য অস্ত যেতে চলেছে।

IMG_3937IMG_3943

চোখের সামনে অন্ধকার জমাট বাঁধছে আস্তে আস্তে, টাটকা মাছের থলি হাতে আমরাও এবার পা বাড়ালাম গাড়ির দিকে, আমাদেরও এবার বাসায় ফেরার পালা।

IMG_3942IMG_3949

Advertisements

One thought on “খাঁন্দারাণী

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s